GuidePedia

0
কম্পিউটার কি, কম্পিউটারের বিভিন্ন ডিভাইস , মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল ইত্যাদি ইত্যাদি পোস্ট নিয়ে অনেক আলোচনা করা হয়েছে।  তা সত্যেও বিভিন্ন পাঠকের অনুরোধে আজকের এই পোস্ট। এই পোস্টে একদম কম্পিউটারের প্রথম পর্যায় নিয়ে আলোচনা করা হয়েছে। যা আপনাদের বেশি ভাগেই জানা।  কি আছে এই পোস্টে দেখে নিন এক ঝলকে, যেমন - কিভাবে কম্পিউটার ওপেন করা হয় ?,কিভাবে কম্পিউটার বন্ধ করা হয়্‌, উইন্ডোজ কি ? কম্পিউটারের আইকন কি ?, কম্পিউটারের  Recycle Bin কি? , CD Write কি ইত্যাদি।
কম্পিউটার ও ল্যাপটপের উইন্ডো পরিচিতি
 
 

কম্পিউটারের উইন্ডো পরিচিতি:
কিভাবে কম্পিউটার ওপেন করা হয় ?
প্রথমে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের সাথে সংযোগ তার গুলো পরীক্ষা করে নিন সব ঠিকভাবে লাগানো আছে কিনা। এবার বিদ্যুৎ সংযোগ কেবলগুলোতে বিদ্যুৎ সংযোগ করুন, মনিটারের পাওয়ার সুইচ ওপেন করুন। এরপর সিপিইউ এর পাওয়ার সুইচ ওপেন করুন। যতক্ষণ পর্যন্ত সিপিইউ এর এন্টিগেটর ভাল্ব মিট মটি করে জ্বলতে থাকবে ততক্ষণ অপেক্ষা করুন। লাল এন্টিগেটর বাতি মিট মিট করা বন্ধ হলে বুঝতে হবে কম্পিউটার পূর্ণাঙ্গ ভাবে চালু হয়েছে। অর্থাৎ আমরা মনিটরের পর্দায় উইন্ডোজ বা খোলা জানালায় প্রদর্শিত দৃশ্য দেখতে পাব।

➤  কিভাবে কম্পিউটার বন্ধ করা হয় ?
কম্পিউটারে কাজ শেষে বা যে কোন কারণে কম্পিউটারর বন্ধ করার প্রয়োজনীয়তা দেখা দিলে যাবতীয় প্রোগ্রামগুলো বন্ধ করে নিতে হবে। তারপর খোলা জানালা বা উইন্ডোজের নীচে বাম পাশে Start  লেখা অংশে মাউসের পয়েন্টার নিয়ে ক্লিক করলে একটি মিনি পর্দা আসবে যেখানে অনেকগুলো অপশন লেখা থাকবে। সবচেয়ে নীচে ডানদিকে Turn off লেখা একটি অংশ দেখা যাবে। ঠিক ঐ অংশে মাউসের পয়েন্টার দিয়ে কিক করলে খোলাজানালায় অন্য একটি মিনি পর্দা আসবে যেখানে  Stand by, Turn off  এবং  Restart নামের তিনটি অপশন দেখা যাবে। এখান থেকে Turn off এর উপর ক্লিক করলে স্বয়ংক্রিয় ভাবে কম্পিউটার বন্ধ হয়ে যাবে। এরপর সকল বিদ্যুৎ সংযোগগুলো খুলে ফেলতে হবে বা A/C Off করে দিলেও চলবে।

➤  উইন্ডোজ কি ?
উইন্ডোজ শব্দের অর্থ খোলা জানালা। উইন্ডোজ হচ্ছে ডস ভিত্তিক একটি অপারেটিং সিষ্টেসের নাম। ডসকে মঞ্চ হিসেবে ব্যবহার করেই উইন্ডোজ অপারেটিং সিষ্টেম কাজ করে। পিসির পরিবেশে বা মেকিনটোস পর্দায় খালি জায়গাসহ উপরে- নিচে এবং ডানে- বামে সবটুকু অংশ মিলেই উইন্ডোজ। খোলা জানালা দিয়ে যেমন ঘরের ভিতরের জিনিষপত্র দেখা যায়, তেমনি কম্পিউটারের পর্দায় কোন একটি ফাইলের অংশ বিশেষ উইন্ডোজ বা খোলা জানালা দিয়ে দেখা যায়। এটি একটি অপারেটিং সফটয়ারের নাম। বিশ্বখ্যাত মাইক্রোসফট কোম্পানীর প্রতিষ্ঠাতা বিল গেইটস এর অবিষ্কারক।

আইকন কি ?
আইকন শব্দের অর্থ প্রতীক বা ছবি। কম্পিউটার চালু করলেই এর খোলা জানালায় বিভিন্ন ধরনের ছোট ছোট যে চিত্র বা ছবি দেখা যায়, এদের প্রত্যেকটিই এক একটি আইকন। উইন্ডোজের উপর বিভিন্ন এ্যাপ্লিকেশনের সাথে সম্পর্ক যুক্ত আইকন থাকে। এই আইকনের উপর মাউসের পয়েন্টার নিয়ে ডবল ক্লিক করলেই সেই প্রোগ্রামটি চালু হয়ে য়াবে। প্রতিটি আইকনের নীচে এ্যাপ্লিকেশনের নাম লেখা থাকে।

➤ Recycle Bin :  
  রিসাইকেল বিন কম্পিউটারের এক প্রকার ডাষ্টবিন। কম্পিউটার হতে কোন ডাটা, বা ডকুমেন্ট ফাইল বা ফোল্ডার মুছে ফেললে তা প্রথমত: এই রিসাইকেল বিন নামের ডাষ্টবিনে জমা হয়। রিসাইকেল বিন হতে মুছে ফেললে তা কম্পিউটার হতে মুছে যায়। কোন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ভুলক্রমে মুছে ফেললে তা রিসাইকেল বিন হতে Restore  ব্যবহার করে আবার পূর্বের স্থানে ফেরৎ নেওয়া যায়।
CD Write : 

 Start > Programs/All Programs > Nero   এবার Nero ডায়ালগ বক্স ওপেন হবে, সেখান থেকে নির্বাচন করতে হবে CD/DVD অর্থাৎ কোনটা রাইট সকরতে চাই। তারপর কি ধরনের সিডি অর্থাৎ ডাটা, অডিও, ভিডিও কোনটি হবে তাও নির্বাচন করতে হবে। তারপর ডকুমেন্ট বা ডাটা সিলেক্ট করে সিডি বার্ন করে ওকে করলেই কাজটি সমাধা হবে।
Newএখন এখানেই , ভালো থাকুন সুস্থ থাকুন। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ ...

Post a Comment Blogger

Loading...
 
Top